প্রকাশিত: Wed, Mar 6, 2024 12:30 PM
আপডেট: Sun, Apr 28, 2024 12:12 PM

[১]৩০ ঘণ্টায়ও পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি এস আলম সুগার মিলের আগুন [২]নেভাতে সময় লাগবে আরও দুই তিনদিন

এম আর আমিন,চট্টগ্রাম :[২] এ রিপোর্ট লেখা পর্যন্ত ( রাত ১০ টা পর্যন্ত)  বর্তমানে ফায়ার সার্ভিসের নয়টি ইউনিট আগুন নেভানোর কাজ করছে। গুদামটির চারপাশ থেকে পানি দেওয়া হচ্ছে। টিন খুলে ফেলা হচ্ছে। সুগার মিলের গোডাউনের তাপমাত্রা ১৫০০ ডিগ্রি সেলসিয়াসের বেশি। ভেতরে প্রবেশের কোনও সুযোগ নেই।বাইরে থেকে ফায়ার এক্সিটিংগুইসার বল আর পানি নিক্ষেপ করে আগুন নিয়ন্ত্রণে রাখার চেষ্টা চলছে। গোডাউনের ভেতরে থাকা অপরিশোধিত চিনি পুড়ে ছড়িয়ে যাওয়া আঠালো আস্তরণ আর তাপ ভোগাচ্ছে ফায়ার সার্ভিসের কর্মীদের।

[৩] ফায়ার সার্ভিসের কর্মকর্তারা বলছেন, এ আগুন সহজে নিভবে না। আরও অনেক সময় লাগতে পারে।তবে আগুন যাতে ছড়িয়ে না পড়ে সেটি আমরা নিয়ন্ত্রণ করতে পেরেছি, কখন নেভানো যাবে তা এ মুহূর্তে বলা যাচ্ছে না।বর্তমানে ফায়ার সার্ভিসের নয়টি ইউনিট আগুন নেভানোর কাজ করছে। গুদামটির চারপাশ থেকে পানি দেওয়া হচ্ছে।  

[৪] এ গুদামটিতে এক লাখ মেট্রিক টনের বেশি অপরিশোধিত চিনি ছিল। সবই পুড়ে গেছে। যার বাজার মূল্য হাজার কোটি টাকার বেশি । 

[৩]চট্টগ্রাম জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. মামুনুর রহমান বলেন, ‘আগুন লাগার কারণে দেশের বাজারে যাতে কোনও প্রভাব না পড়ে সে জন্য প্রশাসনের পক্ষ থেকে বাজার মনিটরিং করা হচ্ছে। সোমবার বিকাল ৩টা ৫৩ মিনিটে নগরীর কর্ণফুলী থানাধীন মিজ্যারটেক ইছাপুর এলাকায় অবস্থিত ওই চিনিকলের ১ নম্বর গুদামে আগুন লাগে। এ গুদামটিতে এক লাখ  টনের বেশি অপরিশোধিত চিনি ছিল। সবই পুড়ে গেছে।

[৪] অগ্নিকাণ্ডের ঘটনায় চিনি নিয়ে অসাধু ব্যবসায়ীরা ছিনিমিনি খেলতে পারে বলে মন্তব্য করেছেন দেশের শীর্ষ স্থানীয় শিল্পগোষ্ঠী এস আলম গ্রুপ চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ সাইফুল আলম (এস আলম) মাসুদ। 

[৫] মঙ্গলবার ঘটনাস্থল পরিদর্শনে এসে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘কিছু ব্যবসায়ী আছেন যারা এই ধরনের পরিস্থিতিকে পুঁজি করতে চান। তবে, আমাদের কাছে ইতোমধ্যে সরবরাহ করার জন্য চিনির পর্যাপ্ত স্টক রয়েছে। কিছুদিনের মধ্যে এগুলো ঠিক হয়ে যাবে।আমাদের একই স্থানে আমাদের মোট ছয়টি গুদাম আছে। সম্পাদনা : মুরাদ হাসান,সমর চক্রবর্তী